তুমি যদি আমি হও
- জিসান আহমেদ - লাজবন্তীর চিরকুট ০৫-০৫-২০২৪

হে হিরন্ময়ী! হে পবিত্রতার দেবী!!

তুমি যদি অামি হও,
প্রভাতের উদরে নেমে অাসা শীতে,
আমি মালশার উঁনুনে তপ্ত অাঙ্গার,
কিংবা সূর্যের কবোষ্ণ অালো হয়ে তোমায় উষ্ণতা দিবো।

হে হিরন্ময়ী! হে পবিত্রতার দেবী!!

তুমি যদি অামি হও,
দুপুরের খররৌদ্র উত্তাপের দাহনক্ষণে,
তোমার ঘর্মাক্ত শরীরের নিঃশ্বাসের ঘ্রাণ,
অামি দুই অাঙুলের ফাঁক দিয়ে শুঁকে নিবো।

হে হিরন্ময়ী! হে পবিত্রতার দেবী!!

তুমি যদি অামি হও,
কোনো এক বর্ষার দিনে,
তোমার মেঘাচ্ছন্ন মনকে নির্মল করতে,
অামি মহাকাব্য 'শিরি-ফরহাদ' তোমায় মুখস্থ শুনাবো।

হে হিরন্ময়ী! হে পবিত্রতার দেবী!!

তুমি যদি অামি হও,
তোমার ধূসর মনকে রাঙিয়ে দিতে,
এক মুঠো রঙধনুর রঙ তুলে অানতে,
অামি গাঙচিলের ডানায় ভর করে অাকাশে যাবো।

হে হিরন্ময়ী! হে পবিত্রতার দেবী!!

তুমি যদি অামি হও,
শ্রাবণ সন্ধ্যায় যদি না হয় বর্ষণ,
অামি ঘন কালো মেঘের গম্বুজ ভেঙ্গে,
তোমার জন্য ডলক নামাবো।

হে হিরন্ময়ী! হে পবিত্রতার দেবী!!

তুমি যদি অামি হও,
তোমার অপেক্ষায় নিশাচর হয়ে,
অামি তোমায় অমাবস্যার অন্ধকারের ঘনত্ব,
কিংবা কৃষ্ণচূড়া ঝরে পড়ার শব্দ পরিমাপ করে দিবো।

হে হিরন্ময়ী! হে পবিত্রতার দেবী!!

তুমি যদি অামি হও,
কোনো এক স্বর্গসুখ অনুভবের মাহেন্দ্রক্ষণে,
অামি তোমার কপালে রাঙানো সূর্যটিপ, নাকের নোলক,
কিংবা আলতা রাঙা পায়ের চুর জলনূপুর হবো।

[প্রথম প্রকাশঃ ২৯ শে নভেম্বর, ২০১৬ খ্রিঃ]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।